আকণ্ঠ লড়াইয়ের নেশা

জীবনের প্রতিটি দিনই হাজির হয় পরীক্ষা। সে পরীক্ষার বিষয় আলাদা। সিলেবাস, গুরুত্ব, প্রশ্নপত্র সবই আলাদা। সেসব পরীক্ষায় বসতে হয় সক্কলকেই। স্বাভাবিক নিয়মেই, কেউ পাস করেন আর কেউ করেন না। যাঁরা ফেল করেন, তাদের মধ্যে বেশির ভাগই হাল ছেড়ে দিয়ে হাত পা গুটিয়ে বসে থাকেন। আর বাকিরা চালিয়ে যান চেষ্টা। কষ্ট হয়, হেরে যেতেও ইচ্ছে হয় কখনো কখনো। সেই নিজেরই বিরুদ্ধে লড়ে উঠে দাঁড়াতে হয় আবার। তবেই তো দেখা দেয় ভোরের সূর্য। এই সিনেমার গল্প শুধু স্ট্রাগলের নয়। গল্পটা শুধু বেঁচে থাকারও নয়। গল্পটা বাঁচতে চাওয়ার। বাঁচার ইচ্ছের। সব মিলিয়ে লড়াইয়ের নেশাতেই শেষ হয়ে যায় শুরু থেকে সবটা।

"স্মোকিং কিল্স্" কথাটার বেশ মিষ্টি প্রজেক্শান দিয়ে সিনেমার শুরু। ল্যারিঙ্গোক্টমির পর যাঁরা হারিয়ে ফেললেন নিজের স্বরযন্ত্র, যাঁরা ইসোফেজিয়াল ভয়েস ব্যবহার করে 'বিকৃত স্বর' নিয়ে কথা বলার চেষ্টা করেছেন, করছেন বা ভবিষ্যতেও করবেন বা করতে করতে ডিপ্রেশানে চলে যাবেন, যাঁরা চোখের জল ফেলে বন্ধ করবেন জানলা দরজা, এই ছবি তাদের পিঠ চাপড়ে টেনে তুলবে বারবার। 

পরিচালক নন্দিতা-শিবপ্রসাদের কাজ কমিয়ে দিয়েছেন অভিনেতা শিবপ্রসাদ। তবে জয়া, পাওলি আর অন্যান্য অভিনেতারা তথৈবচ। সংলাপ আর চিত্রনাট্যে প্রাসঙ্গিক বৈচিত্র্য আর সামঞ্জস্যপূর্ণ কমিক রিলিফ যথেষ্টই থাকায় একঘেয়েমি আসার বিশেষ সম্ভাবনা নেই।  সাহানা বাজপেয়ী আর অনুপম রায়ের কন্ঠের গানগুলো মন ছুঁয়ে যায়।

কলকাতায় বর্ষা আসতে বেশী বাকি নেই। গরমের চোটে ফুটিফাটা দিগ্বিদিক। যাঁরা গরমের ছুটিতে ঘরে বসে, বা অফিসের কাজে পিষে নিজেদেরকেও ফুটিফাটা বলে মনে করেন, চট করে দেখে নিন কণ্ঠ। সিনেমার টেকনিক্যাল হিসেবনিকেশ বাদ দিয়ে মূল বিষয়টা অনুভব করলে, ভালোই লাগবে। ভালো থাকুন সব্বাই। যত খারাপ সময়ই আসুক। ইচ্ছে  করে ভালো থাকুন, ভালো থাকুন ভালোবেসে। লড়াই জারি থাকুক। জয় হোক এই মহাজীবনের।

কণ্ঠের ট্রেলার দেখতে এই লিঙ্কে ক্লিক করুন





Comments

Popular posts from this blog

টাইম ম্যানেজমেন্ট

চিন্তার বিষয়

সব আমি করেচি! আমি!